বিস্তারিত জানুন এডসেন্স এর CTR, RPM,এবং CPC সম্পর্কে এবং কিভাবে বাড়াবেন আপনার আর্নিং|এক চিমটি বাস্তবতা|

গুগল এডসেন্স সম্পর্কে আমাদের সকলেরই কম বেশি ধারনা আছে! অনলাইনে বিজ্ঞাপন দেখিয়ে ডলার আয় করার সবচেয়ে ভালো মাধ্যম এটি!.

তাই আশা করি এ বিষয়ে আর বেশি বলা দরকার নেই!

আজকের এই পোষ্টে আমরা জানবো অ্যাডসেন্স এর CPC, Page RPM ও Page CTR সম্পর্কে! যাদের এডসেন্স আছে কিংবা নেই তাদেরও এই বিষয়ে যথেষ্ট জ্ঞান থাকা অতিব জরুরি,

আশা করি পোষ্টটি শেষ পর্যন্ত দেখবেন!

আজ আমি যে বিষয় নিয়ে আলোচনা করছি সেটি অত্যন্ত সহজ কিন্তু এডসেন্স পাবলিশারদের জন্য খুবই জরুরী একটি বিষয়।

অনেকে এ সহজ বিষয়টি সম্পর্কে পরিষ্কারভাবে না জানার কারনে তাদের এ্যাডসেন্স একাউন্ট হতে আয় বৃদ্ধি করতে পারেন না!

তাই সকলেরই এর সম্পর্কে জানা আবশ্যক! যদি আপনি ভালো ডলার আয় করতে চান!

কারন CPC, RPM, AND CTR এর উপর নির্ভর করে আপনার ওয়েবসাইটের সাফল্য অর্থাৎ আপনার ওয়েবসাইটের আয়!

গুগল এ্যাডসেন্স থেকে আয় বৃদ্ধি করার প্রধান এবং একমাত্র উপায় হচ্ছে ব্লগের ট্রাফিক বৃদ্ধি করা। যার ব্লগে যত বেশী ভিজিটর থাকবে এ্যাডসেন্স হতে সে তত বেশী আয় করতে সক্ষম হবে।

কারন আপনি যদি ওয়েবসাইটে এডসেন্স এপরোভাল করিয়ে ফেলেন! এবং আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন যোগ করাও হয়ে যায়! কিন্তু শুধু বিজ্ঞাপনে সো করালেই আপনার আয় হবে?

অবশ্যই না! কারন বিজ্ঞাপনে ক্লিক করার পরে আপনার এডসেন্স একাউন্টে ডলার জমা হবে! যদিও পোষ্টের বিষয় এটা নয় তবুও কিছুটা বলে ফেললাম! এর জন্য আন্তরিকভাবে দুঃখিত!

Click:- গুগল এ্যাডসেন্সের ক্ষেত্রে Click বলতে শুধুমাত্র বিজ্ঞাপন ক্লিককে বুঝানো হয়। এ ক্ষেত্রে আপনার ওয়েবসাইটের কতগুলো পেজে ক্লিক হয়েছে সেটি নির্দেশ করে না।

অর্থাৎ আপনার পেইজ ভিউয়ের ক্লিক গুলাকে এডসেন্স এর অর্থে ক্লিক বুঝায় নাহ! এটা শুধুমাত্র এটা দ্বারাই বুঝায় যে এডসেন্স এর বিজ্ঞাপনে কতগুলো ক্লিক হলো!

Impression কিঃ এটি দ্বারা আপনার ব্লগের প্রত্যেকটি Page View কে বুঝানো হয়ে থাকে। অর্থাৎ আপনার ব্লগে প্রতিদিন কিংবা মাসিক কিংবা বাৎসরিক মোট কত সংখ্যক পেজ ভিউ হয়েছে তাই হলো Impression

অনেকসময় আপনার ব্লগের Page View, Ad View সহ কোন Individual Ad View কেও নির্দেশ করে।

তাছাড়া Impression আবার তিন ধরনের তা হলো ঃ-
-Page views,
-Page impression
-Ad impression.

Page View:- এটা দ্বারা আপনার সাইটটির মোট বিজ্ঞাপন ভিউকে বুঝানো হয়! অর্থাৎ আপনার ওয়েবসাইটের মোট কতগুলো বিজ্ঞাপনকে ভিজিটররা দেখেছে তাই বুঝানো হয়!

তবে এর হিসাবটি আরো ক্লিয়ার করে দেই! ধরেন আপনার ওয়েবসাইটে একটি পোষ্টে ৪ বিজ্ঞাপন লাগানো আছে! যেকোন ভিজিটর আপনার ওই পোষ্টটিতে ল্যান্ড করলো!

কিন্তু পোষ্টটি অর্ধেক দেখেই বের হয়ে আসলো অথবা আপনার পেজে ৪টি বিজ্ঞাপনের মধ্যে ২ টি দেখলো এবং বেক বাটনে ক্লিক করলো! তাহলে পেইজ ভিউতে শুধু ২ যোগ হবে!

Page impression কিঃ Page views এবং Page impression একই জিনিস। অর্থাৎ এইগুলো শব্দ ভিন্ন হলেও এর অর্থ কিন্তু একটাই বুঝায়!

Ad impression কিঃ এটি দ্বারা আপনার ব্লগের প্রত্যেকটি পেজের বিজ্ঞাপন প্রদর্শনের হিসাব গণনা করা হয়। ধরুন আপনার ব্লগের একটি পোষ্টে ৩ টি বিজ্ঞাপন রয়েছে এবং পোষ্টটি সর্বমোট ৫ বার ভিজিট করা হয়েছে।

এ ক্ষেত্রে Ad impression হিসাব করা হবে ৩x৫=১৫ অর্থাৎ কাঙ্খিত পোষ্টের ১৫ Ad impression গণনা করা হবে।

CTR ( Click Through Rate)

যদি আপনার একটি এডসেন্স একাউন্ট থাকে এবং আপনি যদি আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখাতে সক্ষম হন! এবং ভিসিটররা আপনার কাঙ্খিত বিজ্ঞাপনে ক্লিক করে তাহলে থাকে CTR (Click Through Rate বলে!

অর্থাৎ যেকোন ভিজিটর আপনার ওয়েবসাইটে সো করানো বিজ্ঞাপনে কতবার ক্লিক করেছে থাকেই সাধারনত CTR ( Click Through Rate) বলে!

CTR ( Click Through Rate) কিভাবে গননা করা হয়ঃ-

এটা খুবই সাধারন একটা বিষয়! উদাহরণ স্বরূপ বলা যায়!

ধরুন আপনার ওয়েবসাইটে আজ মোট ভিউ হয়েছে ৫০০ এবং আপনার ওয়েবসাইটে সো করানো বিজ্ঞাপনে মোট ক্লিক হয়েছে ৫০ টি তাহলে আপনার CTR ( Click Through Rate) কত হবে?

তাহলে আপনার CTR ( Click Through Rate) হয়ে দাড়াবে ৫০℅! যাহ অতিমাত্রায় অধিক! এই রেটটি যদি কয়েকদিন ধরে চলে তাহলে আপনার এডসেন্স একাউন্টটি ডিসেবল হয়ে যাবে!

অর্থাৎ আপনাকে অবশ্যই CTR ( Click Through Rate) এর দিকে নজর দিতে হবে! এটার আদর্শ মান হলো 1%-10% এর ভিতরে! যদিও আপনার ওয়েবসাইটের CTR এর উপর নির্ভর করে আপনার আর্নিং তবুও এটা অতিরিক্ত বৃদ্ধি হলে সমস্যা হবে!

CPC (Cost Per Click) কি?

এটা নিয়ে আর বেশি বলার বোধহয় দরকার নেই! কারন এটার সম্মন্ধে আমরা সকলেই জানি! এটা দ্বারা আপনার ওয়েবসাইটের যেকোন একটি বিজ্ঞাপনে ক্লিক করলে কত আয় হবে তা বুঝায়!

অর্থাৎ আপনার ওয়েবসাইটের আর্নিং এর সফলতা ব্যর্থতা এটার উপরেই নির্ভর করে! যদি আপনার ওয়েবসাইটের CPC হয় ০.০৫$ তাহলে প্রতি ক্লিকে আপনার আর্নিং হবে ০.০৫$!

অনেক ওয়েবসাইটে দেখা যায় CPC তুলনামূলক ভাবে অনেক কম! যার কারনে তেমন একটা ভালো মানের আর্নিং করতে পারছেন নাহ! তাদের উচিত হবে সকল লো CPC এর এড ইউনিট ব্লক করা! এবং হাই CPC এড ইউনিট ব্যবহার করা!

তাছাড়া এটা আরো ডিপন্ড করে আপনার কিইওয়ার্ডের উপর! অর্থাৎ আপনার কিইওয়ার্ড যদি হাই CPC হয় তাহলে আপনার এডসেন্স এর CPC বৃদ্বি পাবে!

RPM (Revenue Per Mile) কি?

এটি দ্বারা একটি ব্লগের বিজ্ঞাপনের উপর ক্লিক ব্যতীত শুধুমাত্র প্রতি ১০০০ পেজ ভিউ হিসেবে কত ডলার দেওয়া হবে সেটি গণনা করা হয়।

ধরুন- আপনার ব্লগের বিজ্ঞাপনের RPM 1.25$, এ ক্ষেত্রে গুগল আপনার ব্লগের বিজ্ঞাপনের প্রতি ১০০০ বার ভিউ এর জন্য 1.25$ ডলার পরিশোধ করবে।

অর্থাৎ আপনার বিজ্ঞাপনের RPM যদি অধিক হবে গুগল আপনাকে ততই বেশি ডলার পরিশোধ করবে! যার কারনে এডসেন্স এ RPM গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে!

সর্বশেষ কথাঃ*- আপনার ব্লগের CPC, Page RPM ও Page CTR যত বেশী হবে এ্যাডসেন্স থেকে তত বেশী আয় করতে পারবেন।

যদিও এটা তখনই সার্থক হবে যখন আপনার ওয়েবসাইট গুগল সহ যেকোন সার্চ ইন্জিনে ভালো একটা অবস্থানে থাকবে! অর্থাৎ আপনার ওয়েবসাইটে ভালো ভিজিটর আসবে!

তাছাড়া আপনার কনটেন্ট এর মান রেঙ্কিং এবং বিজ্ঞাপন লোকেশন এর উপর নির্ভর করে আপনার CPC, Page RPM! যার কারনে আপনাকে অবশ্যই ভালো মানের কনটেন্ট লিখতে হবে!

তাছাড়া আপনি যদি উন্নত দেশের বিজ্ঞাপনকে টার্গেট করতে পারেন তাহলে আপনি এ্যাডসেন্স CPC ও RPM বৃদ্ধি করে ব্লগের আয় বাড়াতে পারবেন।

তোহ আজ এই পর্যন্ত ধন্যবাদ সাথে থাকার জন্য!

ফেসবুক এর যেকোন হেল্পের জন্যঃ-

আমার ওয়েবসাইট

আমার ওয়েবসাইট

from WizBD.Com https://ift.tt/2RNOB9c
via IFTTT

Post a Comment

HTML

Follow us on Facebook

Advertise